| ২৫শে ফেব্রুয়ারি, ২০২০ ইং | ১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | ৩০শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী | মঙ্গলবার

জাপানি জাহাজে করোনার হানা, ১জন থেকে আক্রান্ত ১৩০

Print Friendly, PDF & Email

আইন সমাজ ডেক্স, ১০ ফেব্রুয়ারী ২০২০ সোমবার : 

জাপানে বিলাসবহুল জাহাজ ‘ডায়মন্ড প্রিন্সেসে’ করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।মাত্র একজন থেকে এই জাহাজে এখন আক্রান্তের সংখ্যা ১৩০-এ পৌঁছেছে।

জানা যায়, গত ২০ জানুয়ারি জাপানের ইওকোহামা থেকে ওই জাহাজটি ছেড়েছিল।পরে ২৫ জানুয়ারি হংকং থেকে ওই জাহাজে ওঠেন এক যাত্রী। পরে তার শরীরে মেলে করোনা ভাইরাস।

কয়েকটি জাপানি সংবাদমাধ্যমের সূত্রে জানা গিয়েছে, সোমবার আরও ৬০ জনের শরীরে ওই ভাইরাসের সন্ধান মিলেছে। সব মিলিয়ে ওই জাহাজে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩০ জন। সংক্রমণ এড়াতে সমস্ত যাত্রীকে ভিতরে থাকতে বলা হয়েছে।

এই জাহাজে কয়েকজন ভারতীয় আছেন। তারা সেখানে আটকা পড়েছেন। এক ভিডিও বার্তায় বাঁচার আকুতি জানিয়েছেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, সেই জাহাজের একজন উত্তরবঙ্গের ক্রু সদস্য রয়েছেন। তার নাম বিনয়কুমার সরকার। ওই জাহাজের ১৬০ জন ক্রু সদস্যের মধ্যে অন্যতম শেফ তিনি।

বিনয়কুমার জানান, দুই সপ্তাহের জন্য কোয়ারান্টাইন করে রাখা হয়েছে জাহাজটিকে। এই জাহাজে তিন হাজার ৭০০ জন যাত্রী ও ক্রু রয়েছেন।

জাহাজ থেকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভারত সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন তিনি।

বলেন, ‘জাহাজে সকলেই আতঙ্কে ভুগছেন। তিনি ও তার পাঁচ সহকর্মীর কাউকে করোনাভাইরাসের পরীক্ষা করা হয়নি। যেভাবে হোক আমাদের রক্ষা করুন। যত দ্রুত সম্ভব। আমাদের কিছু হয়ে গেলে কী হবে? আমি ভারত সরকারের উদ্দেশে বলতে চাই, মোদিজি, প্লিজ আমাদের পৃথক করে রাখার ব্যবস্থা করুন ও নিরাপদে বাড়িতে ফিরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *