| ২৫শে ফেব্রুয়ারি, ২০২০ ইং | ১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | ৩০শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী | মঙ্গলবার

করোনা ভাইরাস এলে সরকার ‘বিএনপি-জামায়াতকে’ দায়ী করবে : আসিফ নজরুল

Print Friendly, PDF & Email

আইন সমাজ ডেক্স, ১০ ফেব্রুয়ারী ২০২০ সোমবার :

আজ সোমবার নিজের ফেইজবুক পেইজে এক স্টাটাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল সরকারের করোনা ভাইরাস প্রস্তুতি নিয়ে বলেন- করোনা ভাইরাস এলে সরকার ‘বিএনপি-জামায়াতকে’ দায়ী করবে

“তিনি করোনা আক্রান্ত প্রথম বৃটিশ নাগরিক। জানুয়ারীর শেষদিকে গিয়েছিলেন সিঙ্গাপুর গ্রান্ড হায়াত হোটেলে আয়োজিত কনফারেন্সে। সেখানে আক্রান্ত হন করোনা ভাইরাসে।
বৃটেনে ফেরার পথে তিনি ফ্রান্সে একটি হলিডে রিসোর্টে যান। সেখানে তার থেকে সংক্রামিত হয় পাঁচজন বৃটিশ নাগরিক। এদের একজন ৯ বছর বয়েসী এক বালক ফ্রেন্চ শিখতে দুটো স্কুলে গিয়েছিল। করোনার আশংকার স্কুল দুটো বন্ধ করা হয়েছে এখন।
করোনা ভাইরাসের ভয়াল গতি আর বিভিন্ন দেশের প্রস্তুতির খবর পড়ি। আর ভাবি কি ভয়ংকর বিপর্য্ য় ডেকে আনতে পারি এটি এদেশে।
আমার ভাবনা যুক্তিহীন নয়। করোনা চিহ্নিত করা, করোনা রোগীকে আলাদা করা এবং তাদের উপযুক্ত চিকিৎসা দেয়া – কোথাও আমাদের যথেষ্ট প্রস্তুতি আছে কি? আছে কি এমন প্রস্তুতি নেয়ার সদিচ্ছাটুকু?
অতীতে আগুন নেভাতে গিয়ে, মশার ঔষুধ দিতে গিয়ে, গর্তে পড়া বাচ্চাকে উদ্ধার করতে গিয়ে এমনকি ঈদের চাঁদ খুজে বের করতে গিয়ে আমরা আমাদের অবিশ্বাস্য অদক্ষতার পরিচয় পেয়েছিলাম। আমার তাই ভয় হয় – করোনা এলে, আসলে কিছু করতে পারবে না সরকার। বরং সর্দি-কাশি-জ্বর এধরনের অসুখ বলে উড়িয়ে দিতে চাইবে। এমনকি সম্ভব হলে এসব ‘গুজবের’ জন্য ‘বিএনপি-জামায়াতকে’ দায়ী করবে।
ব্র্যাক, গণস্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি হাসপাতাল বা অন্য কেউ- আপনাদের কি কিছু করার আছে? থাকলে এখনি শুরু করুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *